Dr. Srabon Hasan Sajal
Dr. Srabon Hasan Sajal

বিভিন্ন ধরণের Spot Test (Quick Test)  টেস্ট করার পদ্ধতি || ফিড মিল ল্যাব সমাচার – পর্ব  ২৫.৩

ফিড মিলে ব্যবহৃত বিভিন্ন কাঁচামালে অনেক সময় অসাধু সাপ্লায়াররা (সবাই না) নানা ধরণের ভ্যাজাল মিক্স করে থাকে। সাধারণত এগুলা খালি চোখে ধরা পড়ে না। তাই ইনস্ট্যান্ট এই ভ্যাজাল বা এডালট্রেশন শনাক্ত করার জন্য কিছু তাৎক্ষনিক টেস্ট করা হয়। মূলত এসকল টেস্ট গুলো খুবই দ্রুত এবং কম সময়ে করে ফলাফল বা ভ্যাজাল সম্পর্কে প্রাথমিক তথ্য সম্পর্কে নিশ্চিত হওয়া যায় বলেই এই সকল টেস্ট গুলোকে কুইক বা স্পট টেস্ট বলা হয়।

আমরা এই উপ-পর্বে  Quick Test বা Spot Test হিসেবে প্ল্যান্ট প্রোটিন (Plant Protein) ও এনিম্যাল প্রোটিন (Plant Protein) শনাক্তকরণ Spot Test সম্পর্কে জানব। এই টেস্ট থেকে আমরা নিশ্চিত হতে পারব যে, পরীক্ষাধীন ফিডে আসলে এনিম্যাল প্রোটিন সোর্স ব্যবহার করা হয়েছে নাকি উদ্ভিদ বা প্ল্যান্ট প্রোটিন সোর্স ব্যবহার করা হয়েছে?

প্ল্যান্ট প্রোটিন (Plant Protein) ও এনিম্যাল প্রোটিন (Plant Protein) শনাক্তকরণ

১। প্ল্যান্ট প্রোটিন (Plant Protein) শনাক্তকরণ পদ্ধতিঃ

  • প্রথমে একটি বিকারে গ্রাইন্ডিং করা ১-২ গ্রাম ফিড স্যাম্পল নিয়ে তাতে কিছু পরিমাণ বয়েলিং বা ফুটন্ত ডিস্টিল ওয়াটার মিশিয়ে স্যাম্পল দ্রবীভুত করতে হবে।
  • এবার উক্ত দ্রবণ ঠান্ডা হলে একটি টেস্ট টিউবে ১-২ মিলি দ্রবণ নিতে হবে। এবং উক্ত দ্রবণে ৫-৬ ফোঁটা আয়োডিন সল্যুশন (Iodine Solution) যোগ করতে হবে।

টেস্টের ফলাফলঃ

  • Iodine Solution যোগ করার পরে যদি দ্রবনের কালার “ব্লু অথবা নীল” কালার হয়ে যায় তাহলে বুঝতে হবে Starch উপস্থিত আছে আর Starch শুধুমাত্র Plant এ উপস্থিত থাকে।এভাবে নিশ্চিত হওয়া যাবে যে উক্ত ফিডে প্ল্যান্ট প্রোটিন (Plant Protein) উপস্থিত আছে।

২। প্ল্যান্ট প্রোটিন (Plant Protein) ও এনিম্যাল প্রোটিন (Plant Protein) শনাক্তকরণ

পদ্ধতিঃ

  • প্রথমে একটি পেট্রিডিসে গ্রাইন্ডিং করা ১-২ গ্রাম ফিড স্যাম্পল নিয়ে তাতে ৫-৬ ফোঁটা আয়োডিন সল্যুশন (Iodine Solution) যোগ করতে হবে।
  • এবার ১০ মিনিট অপেক্ষা করতে হবে এবং মাইক্রোস্কোপের সাহায়ে উক্ত মিশ্রনের কালার পর্যবেক্ষণ করতে হবে।

টেস্টের ফলাফলঃ

  • আয়োডিন সল্যুশন (Iodine Solution) যোগ করার পরে যদি মাইক্রোস্কোপের সাহায্যে কালার পর্যবেক্ষণে যদি মিশ্রনের কালার “পার্পল-ব্রাউন” কালার হয়ে যায় তাহলে বুঝতে হবে Plant Fiber (Protein) উপস্থিত আছে।
  • আয়োডিন সল্যুশন (Iodine Solution) যোগ করার পরে যদি মাইক্রোস্কোপের সাহায্যে কালার পর্যবেক্ষণে যদি মিশ্রনের কালার “ইয়োলো বা হলুদ” কালার হয়ে যায় তাহলে বুঝতে হবে Animal Fiber (Protein) উপস্থিত আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here